দেশ

মোদি সরকারের এই সিদ্ধান্তের দরুন এখন প্রতি মাসে আয় করতে পারবেন 50 হাজার টাকা


প্লাস্টিক ব্যবহার করা আমাদের পরিবেশের পক্ষে ক্ষতি সেটা আমরা সবাই জেনেও তার ব্যবহার কমাতে পারছিনা। এই বিষয়ে মোদি সরকার বহুবার নিষেধাজ্ঞা জারি করেছে। এর ফলে গোল্ড ফাইবার অর্থাৎ জুট ব্যবসায়ীরা লাভবান হতে চলেছে বলে মনে করা হচ্ছে। যেহেতু কেন্দ্রীয় সরকার প্লাস্টিক ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা জারি করে দিয়েছে জুটের ডিমান্ড বেড়ে গেছে। জুটমিলগুলি আগের তুলনায় অনেক বেশি অর্ডার পাচ্ছে।

প্লাস্টিক আসার কারণে বহু জুট মিল বন্ধ হয়ে যাওয়ার খবর আমরা এর আগে পেয়েছি। কিন্তু এবার প্লাস্টিকের উপর নিষেধাজ্ঞা জারি করা এই জুটির গুলির ডিমান্ড বেড়ে যাবে। বর্তমানে তাদের ডিমান্ড এতটাই বেড়ে গেছে যে জুটের ব্যাগ তৈরি করে তাদের যে ইউনিট তাদের সরকারের কাছে আবেদন করতে হয় যাতে তারা এখনি অর্ডার না দেয়। এমন একটি পরিস্থিতিতে আপনিও যদি চান যে নিজস্ব ব্যবসা শুরু করবো তাহলে কম ইনভেস্টমেন্ট এর মধ্যে জুট ব্যাগ তৈরি করার ব্যবসা শুরু করতে পারেন।

একটি ইংরেজী সংবাদমাধ্যম থেকে প্রকাশিত খবর অনুযায়ী, বিড়লা কর্পোরেশন এর ইউনিট বিড়লা জুট মিলের কুড়ি লক্ষ্যের বিশাল অর্ডার নেওয়ার জন্য তাদের প্রোডাকশন বাড়াতে হবে। বিড়লা জুটমিলের তরফ থেকে জানানো হয়েছে, তারা গত বছরেই এই ইউনিট চালু করেছে যা প্রতিমাসে 1,50,000 টি ব্যাগ তৈরি করে। তবে এই কোম্পানি ভাবছে ডিমান্ড অনুসারে আরও একটি ইউনিট খোলার কথা।

ভারতীয় জুটমিল অ্যাসোসিয়েশনের প্রাক্তন চেয়ারম্যান সঞ্জয় কাজারিয়া জানিয়েছেন যে, জুটের ডিমান্ড বাড়াই জুট উৎপাদন আগের তুলনায় 15% বাড়ানো হয়েছে। সিঙ্গল ইউস প্লাস্টিক নিষিদ্ধ হওয়ার পর আন্তর্জাতিক বাজারে জুটের ডিমান্ড হুহু করে বাড়তে চলেছে। একটি ইউনিট লাগানোর জন্য কমপক্ষে পাঁচটি সেলাইয়ের মেশিন লাগবে। এই মেশিনে প্রায় 90 হাজার টাকা খরচ হবে। এছাড়াও 1 লক্ষ 4 হাজার টাকা ব্যাংকিং ক্যাপিটাল এর দরকার পড়বে।

এছাড়াও অন্যান্য খরচের জন্য 58 হাজার টাকা খরচ হবে। অর্থাৎ আপনি যদি এরকম একটি ব্যবসা খুলতে চান তাহলে আপনার ক্যাপিটাল কস্ট প্রায় 2.52 লক্ষ টাকা। অবশ্যই এর জন্য আপনি লোন নিতে পারবেন। প্রজেক্ট রিপোর্ট অনুসারে এই হিসাবে আপনি বছরে মোট 9 হাজারটি শপিং ব্যাগ, 6000 লেডিস ব্যাগ, 7500 স্কুল ব্যাগ, 9000 জুটের হ্যান্ড ব্যাগ এবং 6 হাজার জুটের ব্যাম্বু ফোল্ডার তৈরি করা যাবে। এই সমস্ত কিছু নিয়ে বছরে আপনার খরচ পড়বে 27.95 লক্ষ টাকা। এবং আপনার সেলস রিভিনিউ প্রাইস 32.25 লক্ষ টাকা হবে। অর্থাৎ সবমিলিয়ে আপনার মোট প্রফিট হবে প্রায় 8.30 লক্ষ টাকার কাছাকাছি। মানে প্রতিমাসে প্রায় 36 হাজার টাকা।

Related posts

Close