দেশ

মোদী আমলে UN এ ভারত মিটিয়ে দিল সমস্ত ঋণ! 193 দেশের মধ্যে কেবল 35 টি দেশ মিটিয়েছে ঋণ।


সংযুক্ত রাষ্ট্র থেকে একটি বড় খবর পাওয়া গেছে যা ভারতের জনগণের মুখে হাসি ফোটাবে। খবরটি হল, ভারত যে সমস্ত দেশের মধ্যে সামিল রয়েছে যারা UNO (United Nation) এর সমস্ত পাওনা মিটিয়ে দিয়েছে। সংযুক্ত রাষ্ট্রের ভারতের প্রতিনিধি সৈয়দ আকবরউদ্দিন একথা জানিয়েছেন। 11 অক্টোবর পর্যন্ত যে সমস্ত দেশগুলি বকেয়া মিটিয়ে দিয়েছে তাদের লিস্ট বের করে দেখান যে তাদের মধ্যে ভারত রয়েছে। এবং তিনি এও বলেন এখনো পর্যন্ত 193 টি দেশের মধ্যে মাত্র 35 টি দেশ এই বকেয়া মেটাতে সক্ষম হয়েছে।

সৈয়দ আকবরউদ্দিন যে তালিকা ভারতবর্ষের সামনে প্রকাশ করেছেন তাতে রয়েছে, ভারতের পাশাপাশি ভুটান, অস্ট্রেলিয়া, জার্মানি, আয়ারল্যান্ড, নিউজিল্যান্ড নরওয়ে, সুইজারল্যান্ড, সিঙ্গাপুর, পোল্যান্ড এবং ইতালি রয়েছে। কিন্তু এই তালিকার মধ্যে চীন ও পাকিস্তানের নাম উল্লেখ করা নেই। পাকিস্তান যে দীর্ঘদিন ধরে আর্থিক সংকটের মধ্যে রয়েছে তা পাক প্রধানমন্ত্রী ইমরান খান প্রত্যেকটি জায়গায় স্বীকার করে নিয়েছেন।

https://platform.twitter.com/widgets.js

প্রধানমন্ত্রী হওয়ার পর ইমরান খান তার বিলাসবহুল গাড়ি থেকে শুরু করে প্রায় সমস্ত কিছু নিলাম করে দিয়েছে যাতে পাকিস্তানের অর্থনৈতিক অবস্থা ঠিক করা যায়। পাক প্রধানমন্ত্রী ইমরান খানের বাসস্থানে 102 টি বিলাসবহুল গাড়ির মধ্যে 70 টি গাড়ি নিলাম হয়েছে। এবং ইমরান খান একই সময়ে অর্থ সাশ্রয়ের জন্য কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটে যুক্তরাষ্ট্র পর্যন্ত গিয়েছিলেন। এমনকি ইমরান খান পাকিস্তানের টাকা বাঁচানোর জন্য ওখানে একটি হোটেল পর্যন্ত নেননি।

তবে পাকিস্তানের রাষ্ট্রদূত মার্কিন যুক্তরাষ্ট্রের সরকারি বাসভবনে অবস্থান করেছিলেন। এরপর জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস আগে থেকেই সতর্ক করে দিয়েছিলেন যে এই বিশ্ব সংস্থাটির 230 মিলিয়ন ডলার ঘাটতিতে চলছে। এবং এই মাসের শেষের দিকে এই সংস্থার পুরো অর্থ শেষ হয়ে যেতে পারে বলেও জানিয়েছিলেন তিনি। বার্তা সংস্থা এএফপি সেক্রেটারি জেনারেল গুট্রেসের লিখিত চিঠি দিয়ে জাতিসংঘের মোট 37 হাজার কর্মচারীর নাম জানিয়েছে যে তারা তাদের বেতন ভাতা নিশ্চিত করতে এক অতিরিক্ত পদক্ষেপ নিতে চলেছে। তাই বিশ্বের সমস্ত দেশগুলির কাছে বকেয়া টাকা মিটিয়ে দেওয়া খুব গুরুত্বপূর্ণ বিষয় ছিল। আর এক্ষেত্রে ভারত দেশ নিজের দায়িত্ব পালন করেছে।

Related posts

Close