দেশ

সরকারের কাছ থেকে ৬০০০ টাকার সুবিধা নিতে কৃষকদের করতে হবে এই কাজটি, আগামী সপ্তাহ থেকে শুরু হতে চলেছে রেজিস্ট্রেশন…


কেন্দ্র সরকার ভারতের অর্থনৈতিক ব্যবস্থাকে আরো দৃঢ় করার জন্য কৃষক সম্প্রদায় মানুষের জন্য নতুন নতুন প্রকল্পে দ্বারা সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে, আবারও কেন্দ্র সরকার ভারতের কৃষকদের আরেকটি নতুন উপহার দিতে চলেছে, এবার থেকে কৃষক বাৎসরিক ৬০০০ টাকার সহায়তা রাশির জন্য নিজেই এর পঞ্জিকরণ করতে পারবে। এই পঞ্জিকরণটি পিএম কৃষক পোর্টালের ওপর করা হবে। এই নতুন সুবিধাটি  আগামি সপ্তাহ থেকে শুরু হয়ে যাবে।

এছাড়াও কৃষক এই পোর্টালটিতে এপ্লিকেশন স্টেটাস কতদূর এবং কতদূর পূর্ণ হয়েছে সেটিও বুঝতে পারবেন। পোর্টালে  স্ট্যাটাসটি নিজেই চেক করতে পারবে কৃষক: কৃষি মন্ত্রণালয়ের একটি অধিকারী জানালো যে তারা তিন ভাগে এই কাজটি করছে। এবার থেকে আর কিশোরকে নানা দিকে দৌড়াতে হবে না । এর প্রথম ভাগে কৃষকদের  পর্টালে  নিজে থেকেই রেজিস্ট্রেশন করার অনুমতি দেওয়া হবে। এখনো পর্যন্ত এই সম্মতি দেওয়া হয়নি তাই কৃষক নিজে থেকে এখন রেজিস্ট্রেশন করতে পারবে না।

দ্বিতীয় চরণে কৃষকদের  নিজ আধার আর্থেন্টিকেশন  এর সুবিধা দেওয়া হবে, এর ফলে দরকারের সময়ে কৃষকরা নিজের নাম , ঠিকানা এগুলো পরিবর্তন করতে পারবে। তৃতীয় ভাগে কৃষক তার রাশির স্ট্যাটাস নিজেই দেখতে পারবে। আগামী সপ্তাহ থেকে এই সুবিধাটি লাগু হতে পারে: এই নতুন সুবিধাটি পিএম কৃষক পোর্টালের এর ওপর আগামী সপ্তাহ থেকে চালু হতে পারে অথবা ২৩ সে সেপ্টেম্বর থেকে লাগু হতে পারে।

সরকার এখনও পর্যন্ত কৃষকদের ওপর ৬.৫৫ লক্ষ এর ও অধিক টাকা ট্রান্সফার করেছে। এজন্য ২৪ হাজার  কোটি টাকার খরচ হয়েছে। ফেব্রুয়ারি মাসে প্রধানমন্ত্রী কৃষক সম্মান নিধি ব্যবস্থার ঘোষণা করেছিলেন। এই যোজনাটির জন্য কৃষকদের ১ বছরে ৬ হাজার টাকার আর্থিক সাহায্য দেওয়া হবে।এই ধন রাশিটি  ২০০০-২০০০ টাকার ৩ সমান কিস্তিতে দেওয়া হবে।
সুতরাং,  সরকার থেকে প্রাপ্ত এই রাশি দ্বারা কৃষকরা অনেকটাই সাহায্য হবেন বলে মনে করছেন বিশেষজ্ঞরা এবং যে সকল চাষিরা জমি থাকতেও মূলধনের অভাবে চাষবাস করতে পারেন না , তারা কেন্দ্রীয় সরকারের এই আর্থিক সহায়তায় উঠে দাঁড়াতে পারবেন। তথাপি, যেসব কৃষকরা রেজিস্ট্রেশন করতে ইচ্ছুক তারা পরের সপ্তাহের থেকে  কৃষক সম্মান নিধি সরকারি ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করতে পারেন।

Related posts

Close