দেশ

পুতিনের উপহার: কেউ করতে পারবে না পরমাণু হামলা! একসাথে ৩৬ মিসাইল এলেও কোনো ব্যাপার না


এবার ভারত পরমাণু হামলা গুলির থেকে সুরক্ষিত থাকবে , আসলে রুশ-ভারত কে এস -৪০০ এর ডিফেন্স সিস্টেম দিচ্ছে এবং এটি খুব শীঘ্রই ভারতে পৌঁছাবে। ভারত রুশের দেওয়া এই এস -৪০০ মিসাইল ডিফেন্স সিস্টেম এর জন্য অ্যাডভান্স পেমেন্ট করে দিয়েছে। ভারত এই সিস্টেমটির প্রথম ডেলিভারি আগের বছরই পেয়ে যাবে। বিগত ৬ বছরের মধ্যে(২০২৫) রুশ-ভারত কে সব ডিফেন্স সিস্টেম গুলি দিয়ে দেবে। রুশ এর এজেন্সিরা বুধবার দিন এই সম্বন্ধে জানিয়েছে।

এই রিপোর্ট টি ভারতের বিদেশ মন্ত্রী এস জয় শংকর এর কিছুদিন আগে মস্কো এর দরের পর সামনে এসেছে এবং সেখানে তিনি রুশী বিদেশমন্ত্রী মন্ত্রী সের্গেই লবরেব এর সঙ্গে সাক্ষাত্ করেছিলেন। রুশ এর ফেডারেল সার্ভিস এর তরফ থেকে দেওয়া তথ্য অনুযায়ী ভারতের সঙ্গে এস-৪০০ এর অ্যাডভান্স পেমেন্ট এর সমালোচনা টি মিটিয়ে নেওয়া হয়েছে। যদিও প্রজেক্ট এর যান্ত্রিক বিষয় নিয়ে এখন পর্যন্ত কিছু বলা হয়নি।

রুশ এর সুরক্ষা এজেন্সি এর দিপ্তী ডাইরেক্টর ব্লাদিমির ড্রবযব জুলাই এ বলেছিল , রুশ যদি ভারতের কাছ থেকে ২০১৯ এর মধ্যে শেষ টাকাটি পেয়ে যায় তাহলে ২০২০ এর মধ্যে ভারত তার প্রথম মিসাইল ডিফেন্স সিস্টেম টি পেয়ে যাবে এবং পুরো মিসাইল ডিফেন্স সিস্টেম টি ২০২৫ এর মধ্যে ভারতকে দিয়ে দেওয়া হবে।এস -৪০০ ডিফেন্স সিস্টেম মিসাইলটি হলো এস – ৩০০ এর আপডেটেড ভার্সন। এটি ৪০০ কিলোমিটারের মধ্যে আসা সকল মিসাইল গুলি কে ধ্বংস করে দিতে পারে। রিপোর্ট অনুসারে ভারত এবং রুশএর মধ্যে ৫.৪৩ আরব ডলার অর্থাৎ ৩৯ হাজার কোটি টাকা ই এই মিসাইলটির সন্ধি করা হয়েছিল।এস -৪০০ ডিফেন্স সিস্টেম একদিক দিয়ে মিসাইল শিল্ড এর কাজ করবে যেটি পাকিস্তান এবং চীনের এটমি ব্যালিস্টিক মিসাইল গুলি থেকে ভারতকে সুরক্ষা দেবে। এই সিস্টেমটি আমেরিকার সব থেকে এডভান্স জেট আফ্-৩৫ কেও ধ্বংস করে দিতে পারে।

Related posts

Close