রাজনীতি

ভোটের দামামা বেজে গেল , পড়ুন


ওয়েব ডেস্ক ২১শে  সেপ্টেম্বর ২০১৯:  হরিয়ানা ও মহারাষ্ট্র রাজ্যে নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২১ অক্টোবর। ভারতের নির্বাচন কমিশন আজ শনিবার রাজ্য দুটির বিধান সভার নির্বাচনের তফসিল ঘোষণা করেছে।

 ২১ অক্টোবর হরিয়ানা ও মহারাষ্ট্রে নির্বাচন হবে। এর তিন দিন পর ২৪ অক্টোবর ফলাফল ঘোষণা হবে। মে মাসে লোকসভা নির্বাচনের পর এই প্রথম  কোনো রাজ্যের নির্বাচন হতে চলেছে।
২ নভেম্বরে হরিয়ানার বর্তমান সরকারের মেয়াদ শেষ হবে। আর মহারাষ্ট্রের রাজ্য সরকারের মেয়াদ শেষ হবে ৯ নভেম্বর। হরিয়ানায় ১ কোটি ৮২ লাখ ভোটার। আর মহারাষ্ট্রে ভোটার ৮ কোটি ৯ লাখ।

মহারাষ্ট্রে ২৮৮টি আসন। এর মধ্য ২০১৪ সালের নির্বাচনে বিজেপি ১২২ আসন পেয়েছিল। বিজেপির মিত্র শিবসেনা ৬৩ আসন পেয়েছিল। এখানে কংগ্রেস ৪২ এবং শারদ পাওয়ার দল ন্যাশনালিষ্ট কংগ্রেস পার্টি (এনসিপি) পেয়েছিল ৪১ আসন। অন্য আসনগুলো পায় আঞ্চলিক  দলগুলো।

হরিয়ানার নির্বাচন হবে ৯০ আসনে। ২০১৪ সালের নির্বাচনে ক্ষমতাসীন বিজেপি ৪৭ আসন এবং কংগ্রেস ১৫ আসন পেয়েছিল। ইন্ডিয়ান ন্যাশনাল লোকদল ১৯ আসন পেয়েছিল। বাকিগুলো পায় আঞ্জলিক দল।

দুই রাজ্যেই বিজেপি আবার ক্ষমতায় আসার চেষ্টা করবে এবং কংগ্রেস এই দুই রাজ্যে নিজেদের ক্ষমতা ফিরে পাওয়ার চেষ্টা করবে। একই সঙ্গে  নির্বাচন কমিশন সারা দেশের ৬৪টি উপনির্বাচনের তারিখ ঘোষনা করেছেন।

মহারাষ্ট্রে ইতিমধ্যে বিজেপি এবং তার মিত্র শিবসেনাকে নির্বাচনের কাজ শুরু করে দিয়েছে। দল দুটি ভোটারদের কাছে পৌঁছানোর জন্য পদযাত্রা থেকে সভা সমস্ত কিছুরই আয়োজন শুরু করেছে।

Related posts

Close