রাজনীতি

একশো দিনের কাজে সব থেকে বেশি টাকা খরচ এবং কাজ দেওয়ার শিরোপা বাংলার


ওয়েব ডেস্ক ১৭ই জুলাই  ২০১৯: যে খানে কোনো প্রকল্পের টাকা খরচই করা হয়না , সেখানে একশো দিনের কাজে অভাবনীয় কাজ করার শিরোপা বাংলার । যেখানে ১০০ দিনের কাজে বিজেপি শাসিত রাজ্যগুলি ঠিক মতো টাকা খরচ করতেই হিমশিম খাচ্ছে সেখানে বাংলা সবার ওপরে । শুধু টাকা পয়সা খরচের বিষয়েই নয় কাজ দেওয়ার বিষয়েও অভাবনীয় উন্নতি দেখিয়েছে রাজ্য সরকার । ‘‌মহাত্মা গান্ধী ন্যাশনাল রুরাল এমপ্লয়মেন্ট গ্যারান্টি’‌ অর্থাৎ ১০০ দিনের কাজ দেওয়ার ক্ষেত্রে তৃণমূল কংগ্রেস সরকার সবথেকে সফল।

মমতা ব্যানার্জি মুখ্যমন্ত্রী হওয়ার পর তাঁর প্রচেষ্টাতেই এই সাফল্য। কেন্দ্রের গ্রামোন্নয়ন মন্ত্রকের তথ্য বলছে, মানুষকে কাজ দেওয়ার ক্ষেত্রে ২০১৭–১৮ সালে পশ্চিমবঙ্গে ৩১ কোটি ২৫ লক্ষ ৫৫ হাজার শ্রমদিবস তৈরি হয়েছে। যা দেশের মধ্যে সবথেকে বেশি। ২০১৮–১৯ সালে এই সংখ্যাও ছাপিয়ে গেছে। এই অর্থবর্ষে আগের হিসেব টপকে এ রাজ্যে ৩৩ কোটি ৮৪ লক্ষ ৫৯ হাজার শ্রমদিবস তৈরি হয়েছে।
সম্প্রতি শ্রমদিবসের পাশাপাশি ১০০ দিনের কাজে টাকা খরচের ক্ষেত্রে এ রাজ্য–সহ গোটা দেশের কী অবস্থা, তা কেন্দ্রের কাছে লিখিতভাবে জানতে চেয়েছিলেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ মানস ভুঁইয়া। তাঁরই প্রশ্নের উত্তর দিতে গিয়ে কেন্দ্রীয় কৃষি ও গ্রামোন্নয়ন মন্ত্রী নরেন্দ্র সিং তোমর জানিয়েছেন, শ্রমদিবস তৈরির ক্ষেত্রে এবং অর্থ খরচের ক্ষেত্রে সবচেয়ে এগিয়ে পশ্চিমবঙ্গ। ২০১৭–১৮ অর্থবর্ষে পশ্চিমবঙ্গ খরচ করেছে ৭ হাজার ৯১৩ কোটি ১৪ লক্ষ টাকা। ১০০ দিনের কাজের ক্ষেত্রে টানা এই সাফল্য ধরে রাখতেই বদ্ধপরিকর তৃণমূল কংগ্রেস সরকার। একই সঙ্গে মজুরি ৩০০ টাকা করারও দাবি তোলা হবে। এখন ১৮৭ টাকা করে দেওয়া হয়।

Related posts

Close