রাজনীতি

এবার নারায়ণ কৃষ্ণমূর্তির গলায় ক্ষোভ, এই ভারত তিনিও দেখতে চাননা ।


ওয়েব ডেস্ক ১৪ই জুলাই  ২০১৯: এবার কর্পোরেট জগতের বিশিষ্ট  ব্যক্তিরাও বিজেপি নিয়ে বিষোদ্গার করা শুরু করল । শুরুটা হয়তো করলেন নারায়ণ কৃষ্ণমূর্তি । ইনফোসিসের শ্রষ্ঠা , যিনি বিশ্বের মানচিন্ত্রে সফটওয়ারে তৈরি করে ভারতকে একটা আলাদা জায়গায় নিয়ে গেছে । তার কথায় চেয়ে দেখুন দেশের বিভিন্ন প্রান্তে কী ঘটে চলেছে। যুবকদের উদ্দেশ্যে তিনি বলেন, আমাদের পূর্বপুরুষরা যে স্বপ্ন দেখে স্বাধীনতা এনেছিলেন, এটা সেই দেশ নয়।

মুম্বইয়ের সেন্ট জেভিয়ার্স কলেজের একটি প্যানেল ডিসকাশনে মূর্তি বলেন, চোখ মেললেই দেখতে পাবেন, দেশের বিভিন্ন প্রান্তে কী ঘটে চলেছে। তিনি দেশের তরুণ সমাজকে বিশেষ করে বলেন, উঠে দাঁড়ান, কণ্ঠ ছেড়ে বলুন, যে দেশের জন্য আমাদের পূর্বপুরুষরা লড়াই করেছিলেন, এটা সেই দেশ নয়। একইসঙ্গে তিনি বলেন, এটা আমরা কতজন করছি? কেউ না। কারণ কেউ চায় না অন্যের ভুল ধরিয়ে দিয়ে তার কাছে খারাপ হতে।
নারায়ণ মূর্তি আরও বলেন, যখন মূল্যবোধের কথা ওঠা, তখন বলা প্রয়োজন, এখন আত্মত্যাগের মধ্য দিয়ে এটা তৈরি করতে হয়েছে। যখন দেখা যায় এই মূল্যবোধ ডাস্টবিনে ছুঁড়ে ফেলা হয়েছে, তখন সমাজের মাথা এবং দেশকে উঠে দাঁড়িয়ে এই হতাশার কথা বলতে হবে। তা না হলে ভুলকে প্রশ্রয় দেওয়া হবে। সমাজের মূল্যবোধ অবক্ষয়ের বিরুদ্ধে রুখে না দাঁড়ানোর অর্থ কর্তব্য থেকে সরে যাওয়া, এমনটাই মনে করেন মূর্তি। তিনি মনে করেন, ইনফোসিসের মূল কথাই হল নেতৃত্বে পরিচ্ছন্নতা, স্বচ্ছতা ও বিশ্বাসযোগ্যতা। এই মূল্যবোধগুলো নষ্ট হলে কণ্ঠ ছাড়তে হবে।তিনি পরোক্ষে বিজেপির বিরুদ্ধে যে খুব উগরে দেওয়ার কথা বললেন সেটা যে কারুর বুঝে নিতে অসুবিধে হবেনা । এবার কথা উঠছে , নারায়ণ কৃষ্ণমূর্তি তো শুরুটা করলেন আর কতজন আছেন তার পেছনে খুব অগ্রানোর জন্য ? প্রশ্নটা থেকেই গেল ।

Related posts

Close