রাজনীতি

এনসেফালাইটিস নিয়ে সুপ্রিম কোর্টের খাড়া নেমে আসল কেন্দ্র ও বিহার বিজেপির সরকারের ওপর


ওয়েব ডেস্ক ২৪শে  জুন ২০১৯: বিজেপি সরকারের কোনো হেলদোল থাকবেনা বলে যে তাদের জবাব দিহি করতে হবেনা সর্বোচ্চ আদালতে এই কথাটাই হয়তো ভুলে গিয়েছিল বিহার সরকার । প্রথমত তেমন ভাবে বিহার সরকার এই এনসেফালাইটিস নিয়ে উল্লেখযোগ্য কিছুই করেনি , তারা নিজেরা দিশেহারা মতন অবস্থা ,এই সময় সুপ্রিম কোর্ট  বিহার সরকারকে নোটিশ পাঠাল  এনসেফালাইটিস নিয়ে ।এনসেফালাইটিসে শিশু মৃত্যুর ব্যাখ্যা চেয়ে কেন্দ্র ও বিহার সরকারকে  দু জায়গায় রিপোর্ট তলব করেছে সুপ্রিম কোর্ট । রাজ্য সরকার এই রোগ মোকাবিলায় কী ব্যবস্থা নিয়েছে, তা জানতে চেয়েছে শীর্ষ আদালত।

এনসেফালাইটিসে আক্রান্ত শিশুদের চিকিত্‍‌সায় অবিলম্বে মেডিক্যাল বিশেষজ্ঞদের একটি দল গঠনের নির্দেশ দেওয়ার দাবিতে সুপ্রিম কোর্টে আর্জি জানিয়েছিলেন আইনজীবী মনোহর প্রতাপ ও সনপ্রীত সিং আজমানি।
স্বাস্থ্য দফতর সূত্রে খবর, ১ জুন থেকে বিহারে এনসেফালাইটিসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১৪০টিরও বেশি শিশুর। অধিকাংশ ঘটনাই মুজফফরপুরের। রোগ ছড়ায় প্রায় ৬০০ শিশুর মধ্যে। এ দিন এই সংক্রান্ত মামলার শুনানিতে শীর্ষ আদালত বলে, ‘এ ভাবে চলতে পারে না। আমরা নির্দিষ্ট জবাব চাই।’

বিহারে চিকিৎসার উপযুক্ত পরিকাঠামো না থাকায় রোগ মোকাবিলা করা যাচ্ছে না বলে প্রশ্ন উঠেছে। কেন্দ্রীয় স্বাস্থ্য়মন্ত্রী ঘুরে গেলেও কেন পরিকাঠামো উন্নয়নে ব্যবস্থা করা হচ্ছে না, তা নিয়ে প্রশ্ন উঠেছে। এই কারণে রাজ্যের পাশাপাশি কেন্দ্রকেও নোটিশ পাঠাল সুপ্রিম কোর্ট।

Related posts

Close