রাজনীতি

ভুল করে ফাঁস হওয়া এক্সিট পোলে দেখা যাচ্ছে আঞ্চলিক দলগুলির উত্থান , বিজেপির পতন


ওয়েব ডেস্ক ১৭ই মে ২০১৯:ভুল করে ফাঁস হওয়া এক্সিট পোলের ফলাফল নিঃসন্দেহে  অমিত শাহেদের রাতের ঘুম কেড়ে নেবে । কোনো রকম ইচ্ছাকৃত ভাবে নয় , একদম ভুল করেই এক্সিট পোলের ফলাফলের নিয়ে একটি ভিডিও ফাঁস হয়েছে। মুহূর্তের মধ্যে সেই ভিডিও টি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়। ওই ভিডিওটিতে দেখা যাচ্ছে বিজেপিকে হারিয়ে আঞ্চলিক দলগুলির উত্থান!আর সেই রিপোর্টে চাঞ্চল‍্য ছড়াল পুরো দেশ জুড়ে।
ভিডিওয় দেখা যাচ্ছে, এক্সিট পোলের পরিসংখ্যান অনুযায়ী এনডিএ-১৭৭, ইউপিএ-১৪১ এবং অন্যান্য দলগুলি-২২৪। টেলিভিশন স্ক্রিনে ভেসে ওঠা এই পরিসংখ্যান ভিডিও আকারে সোশ্যাল মিডিয়ায় লিক হয়ে যেতেই নড়েচড়ে বসেছে বিজেপি এবং কংগ্রেস নেতৃত্ব।

যেখানে শেষ দফা ভোটের আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ বাংলায় এসে জনসভা থেকে ‘আসনসংখ্যা ৩০০ পার হয়ে গিয়েছে’ বলে প্রত্যয়ী সুর চড়াচ্ছেন। সেই জায়গায় এই এক্সিট পোলের ফলাফল ফাঁস হয়ে যাওয়ায় উত্তেজনার পারদ চড়েছে সব শিবিরে। এর আগে আরএসএস অন্তর্বর্তী সমীক্ষায় এমনই উদ্বেগজনক ফলাফলের আভাস পাওয়া গিয়েছিল। তা আবার স্থানীয় নাগপুর টাইমস সংবাদপত্র ফাঁস করে দেয়।যে ভিডিওটি ভাইরাল হয়েছে, তাতে দেখা গিয়েছে সেই বৈদ্যুতিন চ্যানেলের সঞ্চালক আগামী ১৯ মে শেষ দফার ভোটগ্রহণের পর এক্সিট পোলের ফলাফল নিয়ে আলোচনা করার প্রস্তুতি প্রসঙ্গে দর্শকদের বলছিলেন। তখনই ভুলবশত টেলিভিশনের স্ক্রিনে একটি পরিসংখ্যান ভেসে ওঠে। তাতে দেখা যায়, দেশের ৫৪০টি লোকসভা আসনের একটি এক্সিট পোলের ফলাফল।
সেখানে পরিষ্কারভাবে ফুটে উঠেছে, গতবারের থেকে ১৭৭টি আসন কমছে এনডিএ জোটের। তারা পেতে চলেছে ১৭৭টি আসন। আর গতবারের তুলনায় ৭৬টি আসন বেড়ে কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোট পেতে পারে ১৪১টি আসন।
 উল্লেখযোগ্যভাবে, অন্যান্য দলগুলি ২২৪টি আসন পেতে চলেছে। এতে পার্থবাবু , নাইডুবাবুদের মুখে যেমন চওড়া হাসি ফোটাবে তেমনি রাজনাথ সিংহদের রাতের ঘুম ওড়াবে ।
তাই নয় কি ?

Related posts

Close